এক সময় মামদ নামে এক জ্ঞানী লোক থাকতেন। তিনি কখনো মিথ্যা বলেতেন না । 

তিনি যেই দেশে বাস করতেন সে দেশের বাদশাহ মামদের কথা শুনে তার সৈন্যদের  তাকে রাজপ্রাসাদে নিয়ে আসার নির্দেশ দিলেন। তিনি মামদের দিকে তাকিয়ে জিজ্ঞাসা করলেন:

"মামদ, এটা কি সত্যি যে, তুমি কখনো মিথ্যা বলনি?"

" এটা সত্যি."

"আর তুমি জীবনে কখনো মিথ্যা বলবে না?"

"আমি এতে নিশ্চিত।"

"ঠিক আছে, সত্য বল, কিন্তু সাবধান! মিথ্যা সহজেই কারো মুুুুখে চলে আসে।"

বেশ কিছু দিন কেটে গেল এবং রাজা আবার মামাদকে ডাকলেন। সেদিন রাজা শিকার করতে যাচ্ছিলেন। রাজা তার ঘোড়াটি ধরে তাতে উঠে বসলেন। তিনি  মামাদকে আদেশ করলেন:

"আমার প্রাসাদে যান এবং রাণীকে বলুন আমি তার সাথে দুপুরের খাবারে থাকব। তাকে একটি বড় ভোজের প্রস্তুতি নিতে বলুন।" 

মামাদ রানীর কাছে গেল। তখন রাজা হেসে বললেন,

"আমরা শিকারে যাব না এবং এখন মামাদ রাণীকে মিথ্যা বলবে। আমিও দেখব মামদকি করে মিথ্যা বলা থেকে বাঁচে।"

কিন্তু মামাদ প্রাসাদে রানীকে গিয়ে বললেনঃ

"হয়তো আপনার আগামীকাল দুপুরের খাবারের জন্য একটি বড় ভোজের প্রস্তুতি নেওয়া উচিত, এবং সম্ভবত আপনার উচিত নয়। হয়তো রাজা দুপুরের মধ্যে আসবেন, এবং হয়তো তিনি আসবেন না।"

"আমাকে বল সে কি আসবে, নাকি আসবে না?" -রানী মামদকে জিজ্ঞেস করলেন।

"আমি তা নিশ্চিত হয়ে বলতে পারি না। তিনি হয়তো শিকারে নাও যেতে পারেন।  "

সবাই রাজার জন্য অপেক্ষা করছিল। কিন্তু রাজা আসলো না। পরের দিন রাজা এসে রাণীকে বললেন,

"জ্ঞানী মামাদ, যে কখনো মিথ্যা বলে না, গতকাল সে তোমাকে মিথ্যা বলেছে।"

কিন্তু রানী তাকে মামাদের কথার কথা জানান। আর রাজা বুঝলেন, জ্ঞানী মানুষ কখনো মিথ্যা বলে না। 


অনুবাদক : আদিলা নুর তাবাসসুম