আমি বেশি শক্তিশালী." "না, আমি শক্তিশালী।" উত্তর বায়ু এবং সূর্যের কণ্ঠস্বর শোনা গেল। দেখে মনে হয়েছিল যে তারা তাদের শক্তি নিয়ে তর্ক করছিল। “যেহেতু আপনি (সূর্য) প্রতিদিন উদয় হন তাই অত্যন্ত গরম পড়ে এবং সবাই বিরক্ত হয়। আমি যখন বয়ে যাই, তখন সবাই খুশি হয়। আমি তাদের সবার জন্য আরামদায়ক ।" 
“কিন্তু, আমি এখানে না থাকলে গাছ ও সবজি জন্মায় না। শীতকালে, যেহেতু আপনি (উত্তর বাতাস) যে বাতাস বয়েছিলেন তা ঠান্ডা ছিল, তাই সবাই বাইরে যেতে পারছিল না, তাই না? আজকাল, উষ্ণ আবহাওয়া এবং সবাই খুশি।"
 “না, ওদিকে তাকাও। যেহেতু আপনি প্রবলভাবে রোদ দিচ্ছেন , তাই নদীর জল শীঘ্রই অদৃশ্য হয়ে যাচ্ছে। পানি ছাড়া সবাই বাঁচতে পারে না।"
তারা উভয়ই কেবল তাদের নিজস্ব শক্তির বর্ণনা দিচ্ছিল এবং তাদের মধ্যে প্রতিদিনই ঝগড়া হতো।

 একদিন, উত্তর বায়ু যথারীতি বলেছিল, "আসুন তর্ক শেষ করি কারণ আমি শক্তিশালী।" সূর্যও যথারীতি বলেছিল, "হ্যাঁ, তর্ক শেষ করা যাক, তবে আমি মনে করি আমি আরও শক্তিশালী।" সেদিনও মনে হচ্ছিল তর্কটাও শেষ হবে না। এ সময় উত্তরের বাতাস এক যুবককে চাদর নিয়ে হাঁটতে দেখে। উত্তরের বাতাস বলল, “আপনি কী মনে করেন, আমাদের মধ্যে কে তাকে তার চাদরটা আগে খুলে দিতে পারে? এর দ্বারা, আসুন সিদ্ধান্ত নেওয়া যাক কে শক্তিশালী। আপনি যদি শক্তিশালী হন, তাহলে আপনি তাকে সহজেই তার চাদর খুলে দিতে সক্ষম হবেন।”
 "ভাল শোনাচ্ছে. আচ্ছা, চেষ্টা করি।"

 তারা যুবকের  তার চাদর খুলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে।প্রথমে, আমি চেষ্টা করব," উত্তর বাতাস বলল এবং প্রবল উড়ে গেল। হঠাৎ ঝোড়ো হাওয়ায় লোকটা অবাক হয়ে গেল। উত্তরের বাতাস স্থিরভাবে বাতাস বয়ে গেল। তিনি বায়ু দিয়ে চাদর উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। "এটা ঠান্ডা! হঠাৎ বাতাস এত প্রবল হয়ে উঠল কেন?” লোকটি বললো, তারপর আরেকটি চাদর বের করে তাড়াহুড়ো করে পরলো। উত্তরের বাতাস আরো জোরালোভাবে উড়ে গেল যাতে সে তার দুটি কাপড় খুলে ফেলে। লোকটি তাদের উড়ে যেতে বাধা দেওয়ার জন্য কাপড়গুলি শক্ত করে ধরেছিল। উত্তরের বাতাস প্রবলভাবে বাতাস বয়ে গেলেও, লোকটি খুব শক্তভাবে চাদরটা ধরেছিল। উত্তর বাতাস বলল, “আমি পারব না। আমার ক্ষমতা তাকে তার চাদর খুলে দিতে অক্ষম ।

সূর্য বলল, " এবার আমার ক্ষমতা দেখ। "
সুর্য তার আলো তীব্র করে দিল। এতে লোকটি প্রচন্ড বিরক্ত হলো এবং তার চাদর খুলে পেলল। 
এতে সূর্য খেলায় জিতে গেলো এবং নিজের শক্তির প্রমাণ দিল। 
আর উত্তরের বাতাস বলল, " না ভাই আমি ভুল ছিলাম তুমিই বেশি শক্তিশালী। "

অনুবাদক : আদিলা নুর তাবাসসুম