এ কটি বানর ছিল যার নাম ছিল নিকো। একদিন সে  গাছ থেকে লাফ দিয়ে জল খেতে হ্রদে নেমে গেল। সে  তার থাবাতে জল তুলে নিয়ে খাচ্ছিলো   তারপর সে লক্ষ্য করলো পানির নিচে  একটি ছোট সূর্যের মতো কিছু জ্বলজ্বল করছে। সে বস্তুটি তুলে নিল।সে বুঝতে পারলো যে সে একটি সোনার মুদ্রা পেয়েছে। সে জানতো যে মানুষ সোনাকে অনেক দামি মনে করে। সে ভাবলো সে এ সোনার বদলে মানুষ থেকে অনেক গুলো কলা নিতে পারবে। সে আনন্দে  এক বাগান মালিকের কাছে গেলো। 

আর বাগান মালিক কে বলল, " ও লোক শুনো। আমি তোমার অনেক প্রিয় জিনিস এনেছি। তুমি যদি আমাকে ৩০ টা কলা দাও তবে আমি তোমাকে এটা দিয়ে দিব। " 

বাগান মালিক বলল," আচ্ছা!  কি দেখি?  " 

নিকো সোনার মুদ্রা টা তাকে দেখালো। বাগান মালিক সোনা দেখেই খুশি হয়ে গেলো। 
সে বলল," আচ্ছা আমাকে এটা দাও আমি তোমাকে কলা দিব। " 

নিকো তাকে সোনা দিল আর সে ৩০ টা কলা নিল। সে কলা নিয়ে বাড়ি ফিরে গিয়ে তার পরিবার কে কলা দিলো। তারা মজা করে খেলো। 

পরের দিন ও নিকো আবার হ্রদের পানিতে সোনার মুদ্রা খুঁজে পেলো। তারপর সে আবার বাগান মালিকের কাছে গেলো। কিন্তু এবার ঘটলো এক আজব ঘটনা । বাগান মালিক  তাকে দেখেই গুলি চালাতে শুরু করলো। 

নিকো জিজ্ঞেস করল, " তুমি আমকে গুলি কেন করছো?  আমি তোমার জন্য সোনা এনেছি। 

বাগান মালিক বলল, " ওগুলো আসল সোনা না। তুমি আমাকে ঠকিয়েছো। আমি কাল সোনার দোকানে গিয়ে জানতে পেরেছি ওগুলো নকল। তুমি আজও আমাকে ঠকাতে এসেছ। চলে যাও এখান থেকে।"

নিকো পালিয়ে গেলো। সে খুব দুঃখী ছিল কারন সে আর কলা কিনতে পারবে না। সোনা গুলো নকল। সে বাড়ি ফেরার পথে হঠাৎ তার সামনে এক বাঘ এলো। 
বাঘ তালে বলল," তোমার হাতে ওটা কি? এত চকচক করছে? " 

নিকো ভাবল আচ্ছা এখন কলা তো পাই নি তবে বাঘের সাথে একটু মজাই করা যাক এই নকল সোনা দিয়ে।
 সে বাঘকে বলল," এটা সোনা। "
বাঘ বলল, সেটা আবার কি?  এতা কি কাজে লাগে? 
নিকো বলল, "এটা মানুষরা খুব পছন্দ করে। ওরা এটার বদলে তোমাকে সব কিছু দিতে পারে। আমি এটার বদলে এক মানুষ থেকে অনেকগুলো কলা নিয়েছি। তুমি চাইলে ওদের কাছ থেকে তাজা মাংস ও নিতে পারো। "

বাঘ বলল, তুমি এগুলো কোথা থেকে পেলে?  

নিকো বলল," আমি ভাল্লুকের গুহার নিচে থেকে লুকিয়ে এনেছি। সে এসব লুকিয়ে রাখে আর নিজে এসব ভোগ করে। " 

বাঘ রেগে গিয়ে বলল,"আমি জানতাম ভাল্লুক আমার থেকে কিছু লুকাচ্ছে। আমিএখনই গিয়ে ওর খবর নিচ্ছি। "

বাঘ দৌড়ে ভাল্লুকের কাছে গেলো। বানরও তার পিছনে পিছনে গাছে লাফিয়ে লাফিয়ে গেলো। 

বাঘ ভাল্লুকের গুহায় গিয়ে ভাল্লুকের সাথে লড়াই করতে লাগলো। ভাল্লুক জিজ্ঞেস করল," তুমি আমার সাথে লড়াই কেন করছ? "

বাঘ বলল, "তুমি আমাদের কাছ থেকে সোনা লুকিয়েছ। বল কোথায় সোনা আছে? "

ভাল্লুক বলল, "সোনা?  ওটা আবার কি?  
বাঘ, " নাটক করো না আমি জানি তুমি তোমার গুহার নিচে সোনা লুকিয়ে রাখো। আজ আমি সোনা নিবোই। "
ভাল্লুক বলল, "তোমাকে কেউ মিথ্যা বলেছে। আমি সনা কি জিনিস তাও জানি না। "

বাঘ পিছনে নিকো কে দেখতে গিয়ে দেখলো নিকো  গাছের উপর বসা আর সে হাসছে। সে বাঘ কে বলল, " কি মজা বাঘ একটা বোকা। হা হা হা। "
বাঘ নিকোকে ধরার চেষ্টা করলো কিন্তু নিকো পালিয়ে গেলো। আর বাঘের সোনা পাওয়ার স্বপ্ন স্বপ্নই রয়ে গেলো। 

 অনুবাদক : আদিলা নুর তাবাসসুম 

 এই ছিল নিকো আর সোনার মুদ্রার কাহিনী। নিকো বেশ মজা করতে পছন্দ করতে। আর তার মজার মজার কাহিনী আমাদের আনন্দ দেয়। নিকোর আরও মজাদার কাহিনী পড়তে আমাদের ওয়েবসাইটে আসুন।