এক সময় এক বৃদ্ধ, বৃদ্ধা মহিলা এবং একটি ছোট ছেলে ছিল। একদিন সকালে বুড়ি  মানুষেরআকারে কিছু জিঞ্জারব্রেড তৈরি করে।জিঞ্জারব্রেডগুলোর মানুষের মত চোখ কান মুখ সব ছিল । যখন বুড়ি জিঞ্জারব্রেডগুলোকে  ওভেনে রান্না করার জন্য রাখল, তখন সে ছোট ছেলেটিকে বলল, "তুমি জিঞ্জারব্রেডগুলো রান্না হলে ওভেন  থেকে বের করে রাখবে। আমি আর দাদু জমিতে কাজ করতে যাচ্ছি। 
ছেলেটি জবাব দিল, ঠিক আছে দিদিমা। আমি খেয়াল রাখবো। 

তারপর বৃদ্ধ ও বৃদ্ধ মহিলা বাইরে গিয়ে মাটি  খনন করতে লাগলেন এব ছোটছেলেটি জিঞ্জারব্রেড গুলো রান্না হতে দেখছিলো  । কিন্তু  হঠাৎ সে একটি শব্দ শুনতে পেল  এবং সে উপরে তাকালো। সে দেখলো ওভেনের  দরজাটি খুলে গেল, এবং ওভেন থেকে একজন জিঞ্জারব্রেড ম্যান লাফিয়ে ঘরের খোলা দরজার দিকে চলে গেলো । ছোট ছেলেটি দরজা বন্ধ করতে দৌড়ে গেল, কিন্তু জিঞ্জারব্রেড ম্যানটি  খুব দ্রুত দৌড়াচ্ছিল  তাই ছোট ছেলেটি তাকে ধরার অনেক আগেই দরজা দিয়ে জিঞ্জারব্রেড ম্যানটি বেরিয়ে গেলো। 

ছোট ছেলেটি যত দ্রুত সম্ভব তার পিছনে দৌড়ে গেল, তার দাদা এবং দাদীর কাছে চিৎকার করছিলো। চিৎকার শুনে  বৃদ্ধ আর বৃদ্ধাও  জিঞ্জারব্রেড ম্যানটির পিছনে তাড়া করে 
কিন্তু তাকে ধরতে পারে না  শীঘ্রই সে তাদের দৃষ্টির বাইরে চলে যায়। তারা হাল ছেড়ে দেয়। 

জিঞ্জারব্রেড ম্যানটি এগিয়ে যায় দ্রুত গতিতে।  কিছু সময় পর সে দু'জন লোক দেখতে পায় যারা  একটি কূপ খনন করছিল। তারা জিঞ্জারব্রেড ম্যান কে দেখে জিজ্ঞেস করে, "কোথায় যাচ্ছ, জিঞ্জারব্রেড ম্যান?"

সে বলে, "আমি একজন বৃদ্ধ, একজন বৃদ্ধ মহিলা এবং একটি ছোট ছেলেকে দৌড়ে হারিয়েছি এবং আমি তোমাদেরও হারাতে পারি। "

তারা বললো, " আচ্ছা তবে দেখা যাক কে জিতে।" এই বলে তারা  জিঞ্জারব্রেড ম্যান এর  পিছনে দৌড়াতে শুরু করে , কিন্তু তারা তাকে ধরতে পারে না এবং শীঘ্রই তারা হার মেনে নেয়। 

জিঞ্জারব্রেড ম্যান দৌড়াতে থাকলো।সে একটি ভাল্লুকের কাছে এল। ভাল্লুক বলল, "তুমি কোথায় যাচ্ছ, জিঞ্জারব্রেড ম্যান?"

সে বলল, "আমি একজন বৃদ্ধ লোক, একজন বৃদ্ধা মহিলা, একটি ছোট ছেলে, দুটি কূপ খননকারী কে  দৌড়ে হারিয়েছি  এবং আমি আপনাকেও হারাতে পারি। 

 ভাল্লুক গর্জন করল, " ও তাই নাকি। আসো তাইলে প্রতিযোগিতা হয়ে যাক। " ভাল্লুকটি যত দ্রুত পারে দৌড়াতে শুরু করল কিন্তু সেও জিঞ্জারব্রেড ম্যানকে হারাতে পারলো না। হার মেনে নিল।

জিঞ্জারব্রেড ম্যান এবার একটি নেকড়ের কাছে এল। নেকড়ে বলল, "কোথায় যাচ্ছ, জিঞ্জারব্রেড ম্যান?"

সে বলল, "আমি একজন বৃদ্ধ, একজন বৃদ্ধ মহিলা, একটি ছোট ছেলে, দুটি কূপ খননকারী, এবং একটি ভাল্লুককে হারিয়েছি। আমি তোমাকেও হারিয়ে দিতে পারি!"

নেকড়ে বলল, আচ্ছা তাইলে হারাও দেখি। এই বলে সে জিঞ্জারব্রেড ম্যানের  পিছনে ছুটে গেল। কিন্তু জিঞ্জারব্রেড ম্যান অত্যন্ত দ্রুত এগিয়ে গেল যে নেকড়েটিও দেখল তাকে অতিক্রম করার কোন আশা নেই এবং সেও হার মেনে নিল। 

জিঞ্জারব্রেড লোকটি এগিয়ে গেল এবার সে একটি শেয়ালের কাছে এল যেটি বেড়ার এক কোণে চুপচাপ শুয়ে ছিল। শেয়াল তীক্ষ্ণ কণ্ঠে ডাক দিল, "কোথায় যাচ্ছ, জিঞ্জারব্রেড ম্যান?"

সে বলল,  "আমি একজন বৃদ্ধ, একজন বৃদ্ধ মহিলা, একটি ছোট ছেলে, দুটি কূপ খননকারী, দুটি খাদ খননকারী, একটি ভাল্লুক এবং একটি নেকড়েকে দৌড়ে হারিয়েছিএবং আমি তোমাকেও হারিয়ে দিতে পারি!

শিয়াল বলল, "আমি তোমার কথা শুনতে পাচ্ছি না, জিঞ্জারব্রেড ম্যান। তুমি একটু কাছে আসবে?" 

জিঞ্জারব্রেড ম্যান তার দৌড় থামিয়ে একটু কাছে গেল এবং খুব উচ্চস্বরে বলল, "আমি একজন বৃদ্ধ, একজন বুড়ি, একটি ছোট ছেলে, দুটি কূপ খননকারী, একটি ভাল্লুক এবং একটি নেকড়ে কে হারিয়েছি এবং আমি তোমাকে হারিয়ে দিতে  পারি।"

"আমি এখনো তোমার কথা শুনতে পাচ্ছি না। তুমি আরেকটু কাছে আসো, "শেয়ালটি ক্ষীণ কণ্ঠে বলল। 

জিঞ্জারব্রেড লোকটি কাছে এসে শেয়ালের দিকে ঝুঁকে চিৎকার করে বলল, "আমি একজন বৃদ্ধকে, একজন বৃদ্ধাকে, একটি ছোট ছেলেকে, দুটি ভাল খোঁড়া, দুটি খাদ খননকারী, একটি ভালুক এবং একটি নেকড়েকে হারিয়ে দিয়েছি, এবং আমি তোমাকেও হারাতে পারি।  

 শেয়াল রেগে গিয়ে  চোখের পলকে তার তীক্ষ্ণ দাঁত দিয়ে জিঞ্জারব্রেড ম্যানটিকে খেয়ে ফেলল।

আর এটাই ছিল জিঞ্জারব্রেড ম্যান এর কাহিনী।
 
অনুবাদক : আদিলা নুর তাবাসসুম