এক বুড়া মহিলা বাজার থেকে একটি কুকুরছানা কিনেছিলেন।

কুকুরছানাটি খুব ছোট ছিল। এত ছোট যে এটিকে প্রায় খেলনার মতো মনে হয়েছিল। বুড়া মহিলার উঠোনে কিছু মুরগি,একটি বিশাল কুকুর একটি বিড়াল  বাস করত। তারা ছিল তার থেকে বেশ বড়। কুকুরছানাটি তাদের  ভয় পেয়েছিল আর সে ভেবে ছিল তারা সবাই অনেক প্রয়োজনীয়। কেউ ঘর পাহারা দেয়, কেউ ডিম দেয়, কেউ  ইদুর মারে। আর আমি,,,,,

কুকুরছানাটি উঠানে হাটছিল। তার সাথে বিড়ালের দেখা হয় আর সে তাকে বলে - হ্যালো, ছোট্ট কুকুরছানা। এখানে আপনি নতুন। আপনার পরিচয় কি?  আপনি কেমন ধরনের কুকুর? 

কুকুরটি বল - হ্যাঁ আমি এখানে নতুন। কিন্তু আমি কি ধরনের কুকুর আমি তা জানি না। হয়তো আমি যখন বড় হবো তখন আমি এ ঘর পাহারা দেব। 

বিড়াল বলল - ও আচ্ছা তাই নাকি আমাকে একবার দেখাবে তুমি কেমন পাহারা দিতে পারো? 
কুকুর বলল - হ্যাঁ নিশ্চয়ই! তুমি বল কি পাহারা  দিতে হবে।
বিড়াল ভাবল - কেননা এ ছোট্ট কুকুরটার সাথে একটু মজা করা যাক। 
সে বলল- আচ্ছা তুমি ঐ যে পাহারাদার কুকুরের ঘর দেখছ ঐটা পাহারা দাও।কুকুর বলল- আচ্ছা!  দেখো আমাকে আমি কিভাবে পাহারা দি। 
এ বলে সে চলে গেলো পাহারাদার কুকুরের ঘরের কাছে। পাহারাদার কুকুরটি তাকে দেখেই ঘেউ ঘেউ করা শুরু করলো।সে ভয় পেয়ে পালিয়ে আসলো। 
বিড়ালটি তাকে দেখেই জিজ্ঞেস করল - কি হলো ফিরে আসলে যে?  
কুকুরটি বলল - কুকুরটা আমাকে পাহারা দিতে দিচ্ছে না আমাকে কামড়াতে চাচ্ছে। 
বিড়াল বলল- তাইলে বোধ হয় তুমি পাহারাদার কুকুর নও। তাইলে কি তুমি শিকারী কুকুর?  

কুকুর বলল- হ্যাঁ!  আমি তাই। সে এটা বলেই কিছু একটা শিকার করতে যায়। 

বিড়াল তাকে দেখে অবাক হলো আর ভাবল - এ বোকা কুকুরটি কি শিকার করবে! 

 বিড়ালটি শান্তভাবে রোদে শুয়ে পড়ল, কিন্তু সে ঘুমাতে পারল না। শস্যাগার থেকে সেই কুকুরছানাটি চিৎকার করে উঠল।

সে বিড়ালের কাছে এসে বলল- আমি শিকার করতে পারি না। ইদুরগুলো বেশ ভয়ংকর। 

বিড়াল বলে - তুমি ইদুরকে শিকার করতে গিয়েছিলে?!  আর তুমি তাদের ভয় পেয়ে পালালে।ইদুরকে তো আমি এক থাবায় ধরে পেলতে পারি।তুমি কি ভিতু। তুমি শিকারী কুকুর নও।

কুকুরটি তাকে জিজ্ঞেস করল - তাইলে আমি কেমন কুকুর?  

বিড়াল বলল- তুমি কোনো কাজের কুকুরই নও। 

কুকুরটি বিড়ালের এ কথা শুনে অনেক কষ্ট পেয়েছিল। সে বুড়া মহিলার কাছে কাঁদতে কাঁদতে ছুটে গেলো। বুড়া মহিলা তাকে জিজ্ঞেস করল- তুমি কাঁদছো কেন?  

সে বলল- আমি কোনো কাজের না। আমি শিকার করতে পারি না, বাড়ি পাহারা দিতে পারি না। 

বুড়া মহিলা বলল- তুমি এখনও অনেক ছোট। তাই তুমি এসব পারবে না। কিন্তু বড় হলে ঠিক পারবে। 

কুকুর তার কথা শুনে খুশি হলো আর বলল- হ্যাঁ, আমি পারব।

বুড়া মহিলা কুকুরকে ঘুম পাড়িয়ে দিল। ইতিমধ্যেই কুকুরটি স্বপ্নে দেখল সে বড় হয়ে গেছে আর একজন শিকারী আর পাহারাদার কুকুর হয়ে গেছে। 

কিছু মাস পর কুকুরটি বড় হয়ে যায় আর সে ও বাড়ি পাহারা দেয়। এখন সে একটি কাজের কুকুর হয়ে গেছে 


অনুবাদক : আদিলা নুর তাবাসসুম