একসময় একবাড়িতে এক ছেলে থাকত। তার একটা খুব সুন্দর পেন্সিল ছিল। সে বাড়িতে একটা ইঁদুর ও বাস করত। ইঁদুরটি সবসময়ই ছেলেটির বিভিন্ন জিনিস নষ্ট করে পেলত। কিন্তু ছেলেটি জানত না কিভাবে এর থেকে রেহাই পাওয়া যায়। 

একবার ছেলেটি তার পেঞ্চিলটি টেবিলে রেখে ঘুমিয়ে পড়ে। কিছুক্ষণ পরেই সেই ইঁদুরটি টেবিলে উঠে গেল। ইঁদুরটি পেন্সিলটি দেখল, তার পেন্সিলটি বেশ ভাল লাগল। সে পেন্সিল টিকে ধরে টেনে তার গর্তে নিয়ে গেল।

তার গর্তে পৌঁছাতেই পেন্সিলটি বলে উঠল - দয়া করে আমাকে যেতে দাও ! তুমি আমাকে কোথায় নিয়ে এসেছ? তোমার আমাকে কেন দরকার? আমিতো কাঠের তৈরি তাই আমাকে খাওয়াও যাবে না। তুমি কি কিছু আঁকবে আমাকে দিয়ে? 

ইঁদুরটি বলল - না, আমি কোনো কিছু আঁকব না। আমি আঁকতে পারি না। আমি তোমাকে কুঁচকে দেব! আমার দাঁত সবসময় চুলকায়, এবং আমাকে সারাক্ষণ কিছু না কিছু কামড়াতে হয়। এ বলেই ইঁদুরটি পেন্সিল কামড়াতে শুরু করে ।
ইঁদুরটি কামড়ানো শুরু করার সাথে সাথেই পেন্সিল টি বলল, আচ্ছা তুমি আমাকে কামড়াতে পারো তবে আমার একটা শেষ ইচ্ছা আছে। আমি মরার আগে কিছু আঁকতে চাই। এরপর তুমি যা ইচ্ছা তা করতে পারো। 

ইঁদুরটিকিছুক্ষণ চিন্তা করল আর বলল - বেশ আঁক তাইলে! কিন্তু তারপরই আমি তোমাকে ছোট ছোট টুকরো টুকরো করে ফেলব।

পেন্সিল টি ইঁদুরটিকে বলল - তুমি কি আমার জন্য একটি কাগজের টুকরো আনতে পারবে? 
ইঁদুরটি একটি কাগজের টুকরো আনলো। 

তারপর পেন্সিল দীর্ঘশ্বাস ফেলল এবং একটি বৃত্ত আঁকল।

তা দেখে ইঁদুরটি জিজ্ঞাসা করল- এটা কি পনির? 
পেন্সিল বলল- হয়তো পনির। সে আরো তিনটি ছোট বৃত্ত আঁকল।

ইঁদুরটি অনুমান করল, হ্যাঁ! এটা অবশ্যই পনির। এই তিনটি গর্ত হলো পনিরের গর্ত। 

"হয়তো গর্ত," পেন্সিল রাজি হয়ে আরেকটি বড় বৃত্ত আঁকল।


তা দেখে ইঁদুরটি বলে উঠল - এইটা আপেল!আমি ঠিক বলছি না? 
 
পেন্সিল বলল- হ্যাঁ,,,হয়তো একটি আপেল। 
এরপর সে কয়েকটি লম্বা বৃত্ত আঁকল। 

এবার ইঁদুরটি চিৎকার করে বলল - আমি জানি এগুলো সসেজ! 

কিছুসময় পরই ইঁদুরটি বিরক্ত হয়ে বলল- তাড়াতাড়ি করো। আর আটকাতে পারছি না। 

পেন্সিল বলল- আর এক মিনিট অপেক্ষা কর।

এবং যখন পেন্সিলটি আঁকা প্রায় শেষ হতে লাগলো তখন ইঁদুরটি চিৎকার করে উঠল।
বলল - এটা তুমি কি আঁকলে! এটাতো মনে হচ্ছে বি...... আর আঁকবে না! 

এবং পেন্সিল ইতিমধ্যে তার আঁকা শেষ করল। 



ইঁদুরটি ছবিটা দেখেই ভয়ে কেপে উঠল। আর বলল - হ্যাঁ, এটি একটি বাস্তব বিড়াল! বাচাঁও আমাকে। এই বলে ইঁদুরটা দৌড় দিল। 

এ ঘটনার পর ইঁদুরটি ছেলেটির বাড়ি থেকে পালিয়ে যায়। এভাবে পেন্সিলটি ছেলেটিকে অনেক বড় সমস্যার হাত থেকে বাঁচায়। 
ছেলেটি তার পেন্সিলটিকে এখনও ব্যবহার করে। কেবল এটি একটু ছোট হয়ে গেছে।

 অনুবাদক : আদিলা নুর তাবাসসুম 

লিখাটি ভাল লাগলে অবশ্যই নিচে আপনার রিয়েকশন দিবেন এবং কমেন্ট করবেন। সবাইকে ধন্যবাদ লিখাটি পড়ার জন্য।